আপনার স্বপ্নের বাড়ি

আপনার স্বপ্নের বাড়ি

নিজের বাড়ি মানে কখনোই শুধু একটি ইট-কাঠের বাক্স নয়। নিজের বাড়ি মানে এই বিশ্বের সাত বিলিয়ন মানুষের স্বপ্ন, নতুন নতুন আশা। প্রতিদিনের কাজে যাবার পেছনে অনেকের অনুপ্রেরণাই নিজের জন্য একটি থাকবার জায়গা নিশ্চিত করা।

প্রত্যেকের মানসপটে তাই নিজের বাড়ির একটি ছবি আছে। রয়েছে নির্দিষ্ট কিছু চাওয়া-পাওয়া। কারো হয়তো চাই আরেকটু বড় একটা বেডরুম, কারণ ছোট ঘরে দমবন্ধ হয়ে আসে, কারো হয়তো চাই দখিনের বারান্দায় এক চিলতে রোদে বসে বই পড়ার একটু জায়গা অথবা পুরো পরিবার বেড়াতে এলে হৈচৈ করে সিনেমা দেখার মতো একটা ড্রয়িংরুম!

আপনার স্বপ্নের বাড়ি Engineersbd.net

একটি প্রশ্ন পেশাদার স্থপতি বা নকশাবিদরা প্রায়ই শুনে থাকেন-

কেমন দেখতে হবে আমার বাড়ি?”

এক্ষেত্রে মনে রাখতে হবে, আপনার বাড়ি বাইরে থেকে দেখতে যেমন হবে সেটিকে বলা হয় এলিভেশন। এই এলিভেশনের নকশা নির্ভর করে বাড়ির জানালা, দরজা, ছাদের প্যারাপেটের নকশা, মূল প্রবেশপথের নকশা ইত্যাদির উপর। এছাড়া এটি আপনার ভবনের কাঁচামাল এবং আলো-বাতাস প্রবেশের পথ কীভাবে স্থপতি তৈরি করছেন তার উপরও নির্ভরশীল। তাই বাড়ির নকশা করার আগে কখনোই এই প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়।

আপনার স্বপ্নের বাড়ি Engineersbd.net

একজন দক্ষ স্থপতি কখনো একদিনে বা বলা মাত্রই এই প্রশ্নের উত্তর দেবেন না বা দিতে পারবেন না। আপনাকে অবশ্যই তাকে ধারণা দিতে হবে যে, বাড়িটির জন্য কতটুকু জায়গা রয়েছে, কতজন থাকবেন, কী কী চাই এবং বাড়ি থেকে আপনি কী আশা করেন।

এরপর অবশ্যই তাকে সময় দিতে হবে তার চাহিদামতো, কারণ, এটি একটি সহজে বা অল্প সময়ে করে ফেলার কাজ নয়। এটি একটি স্পর্শকাতর ও সময়সাপেক্ষ কাজ। অবশ্যই মনে রাখবেন স্থপতির ডিজাইনের মানের উপর নির্ভর করবে আপনার পরবর্তী জীবনের জীবনযাত্রার মান।

তাই, প্রথমে বাড়ির প্ল্যান দেখুন এবং মিলিয়ে নিন আপনার চাহিদা। এরপর স্থপতি বাড়ির বাহ্যিক সৌন্দর্যের দিকে নজর দিতে পারবেন। ড্রয়িং বুঝতে সমস্যা হলে আপনাকে দেখানো হবে বাড়ির ত্রিমাত্রিক ছবিও। স্থপতির কাজ শেষ হয়ে গেলে প্রকৌশলী বাড়ির স্ট্রাকচার এবং কৌশলগত সুবিধা (পানি, গ্যাস ও বিদ্যুৎ) স্থপতির নকশার সাথে যুক্ত করবেন। প্রতিটি সুইচবোর্ডের অবস্থানও আপনার নিরাপত্তার জন্য কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। তাই ধৈর্য ধারণ করে পেশাদার মানুষদের কাজের মান উন্নয়নের সময় দিন।

আপনার স্বপ্নের বাড়ি Engineersbd.net

আপনার বাড়ির বাহ্যিক রূপ আপনি চাইলে পরিবর্তন করতে পারবেন। পরিবর্তন করাতে পারবেন প্ল্যানও। কিন্তু, সেটি করতে হবে নির্মাণকাজে হাত দেবার আগেই। তাই নির্মাণ শুরু করা বা নির্মাণ করা যতটা গুরুত্বপূর্ণ, তার চেয়ে অনেক গুরুত্বপূর্ণ নির্মাণের আগে যথাযথ নকশা, টেকনিক্যাল ড্রয়িং শেষ করা ও সেটাতে পেশাদার সাহায্যের সাথে আপনার সামর্থ্য অনুসারে অংশগ্রহণ।

শুধু বাহ্যিক সৌন্দর্য গোটা নকশার খুব সামান্য অংশ। বাইরে এবং ভেতরে প্রতিটি অংশের সৌন্দর্য নিশ্চিত করতে পারলেই শুধু একটি সুসজ্জিত ও বসবাসযোগ্য বাড়ি পাওয়া সম্ভব হবে।

Also Read:

Like Us On FaceBook

 

Leave a Reply